অনিরাপদ যৌ’ন স’ঙ্গমে জড়িয়ে পড়ছে তরুণ-তরুণীরা। সারা বিশ্বেই এই হার দিনকে দিন বাড়ছে। নতুন প্রজন্মের এসব টিনএজার জন্মনিয়ন্ত্রণের কার্যকর উপায় স’ম্পর্কেও অজ্ঞ। নতুন একটি গ’বেষ’ণায় এমন ত’থ্যই বেরিয়ে এসেছে।

ক্লুলেস অর ক্লড আপ, ইয়োর রাইট টু বি ইনফর্মড অ্যাবাউট কন্ট্রাসেপশন? নামে গ’বেষ’ণাটি পরিচালনা করে করে যুক্তরাষ্ট্রের বেয়ার হেলথকেয়া ফার্মাসিউটিক্যালস। ২৬টি দেশে ছয় হাজার তরুণ-তরুণীর ও’পর ওই গ’বেষ’ণাটি পরিচালনা করা হয়।

এ সব দেশের মধ্যে চিলি, পোল্যান্ড এবং চীনও রয়েছে বলে ফক্স নিউজ ডটকমের প্রতিবেদনে বলা হয়। বিশ্ব গ’র্ভ-নিরোধ দিবস (ওয়ার্ল্ড কন্ট্রাসেপশন দিবস-ডব্লিউসিডি) উপলক্ষ্যে প্রকাশিত ওই গ’বেষ’ণা প্রতিবেদনে বলা হয়,

নতুন স’ঙ্গীর সঙ্গে অনিরাপদ যৌ’ন সংসর্গে জড়িয়ে পড়ার হার ফ্রান্সে ১১১ শতাংশ, যুক্তরাষ্ট্রে ৩৯ শতাংশ এবং যুক্তরাজ্যে ১৯ শতাংশ। এই হার গত তিন বছরের। গ’বেষ’ণার সঙ্গে জড়িত ডব্লিউসিডি’র টাস্কফোর্সের সদস্য ডেনিস কেলার বলেন,

ক্লুলেস অর ক্লড আপ, ইয়োর রাইট টু বি ইনফর্মড অ্যাবাউট কন্ট্রাসেপশন? নামে গ’বেষ’ণাটি পরিচালনা করে করে যুক্তরাষ্ট্রের বেয়ার হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস। ২৬টি দেশে ছয় হাজার তরুণ-তরুণীর ও’পর ওই গ’বেষ’ণাটি পরিচালনা করা হয়। এ সব দেশের মধ্যে চিলি, পোল্যান্ড এবং চীনও রয়েছে বলে ফক্স নিউজ ডটকমের প্রতিবেদনে বলা হয়। বিশ্ব গ’র্ভ-নিরোধ দিবস (ওয়ার্ল্ড কন্ট্রাসেপশন দিবস-ডব্লিউসিডি) উপলক্ষ্যে প্রকাশিত ওই গ’বেষ’ণা প্রতিবেদনে বলা হয়, নতুন স’ঙ্গীর সঙ্গে অনিরাপদ যৌ’ন সংসর্গে জড়িয়ে পড়ার হার ফ্রান্সে ১১১ শতাংশ, যুক্তরাষ্ট্রে ৩৯ শতাংশ এবং যুক্তরাজ্যে ১৯ শতাংশ। এই হার গত তিন বছরের।

গ’বেষ’ণার সঙ্গে জড়িত ডব্লিউসিডি’র টাস্কফোর্সের সদস্য ডেনিস কেলার বলেন, গ’র্ভ-নিরোধ স’ম্পর্কে তরুণ-তরুণীরা বিশ্বাসযোগ্য ত’থ্য পাচ্ছে না কিংবা তা পেতে বা’ধার সম্মুখীন হচ্ছে। সারা বিশ্বেই এই চিত্র চোখে পড়েছে। শুধু তাই নয়, বি’ষয়টি নিয়ে এখনও অনেক আজগুবি এবং ভ্রান্ত ধারণা তরুণ-তরুণীদের মধ্যে প্রচলিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here