ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্ত রো’গীদের জীবন রক্ষায় ডেক্সামেথাসন নামের একটি সস্তা ও সহজলভ্য ও’ষুধ কাজে আসছে বলে দাবি করছেন যুক্তরাজ্যের গবেষকরা। ক’রোনা প্রতিরোধে স্বল্প মাত্রার এই স্টেরয়েড চিকিৎসা একটা যুগান্তকারী আবি’ষ্কার বলে মনে করছেন তাঁরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে আজ মঙ্গলবার এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভেন্টিলেটারে থাকা রো’গীদের ক্ষেত্রে ডেক্সামেথাসন নামের ও’ষুধটি ব্যবহার করলে মৃ’ত্যুঝুঁ’কি এক তৃতীয়াংশ কমে যাবে। এ ছাড়া অক্সিজেন দিয়ে যাদের চিকিৎসা করা হচ্ছে, তাদের ক্ষেত্রে এটি ব্যবহার করলে মৃ’ত্যুর হার এক পঞ্চমাংশ হ্রাস পেতে পারে।

গবেষকদের দাবি, ব্রিটেনে ক’রোনা ম’হামা’রি শুরু হওয়ার প্রথম দিক থেকেই যদি এই ও’ষুধ ব্যবহার করা যেত, তাহলে পাঁচ হাজার মানুষের জীবন বাঁচানো সম্ভব হতো।

এতে দেখা গেছে, ভেন্টিলেটরে থাকা রো’গীদের ক্ষেত্রে ও’ষুধটি ব্যবহারের ফলে মৃ’ত্যুর হার ৪০ শতাংশ থেকে ২৮ শতাংশে নেমে গেছে। এ ছাড়া অক্সিজেন নেওয়া রো’গীদের ক্ষেত্রে এ ও’ষুধ ব্যবহারের ফলে মৃ’ত্যুর হার ২৫ শতাংশ থেকে ২০ শতাংশে নেমে গেছে।

ক’রোনা ম’হামা’রি শুরুর পর থেকে এখন পর্যন্ত এই ও’ষুধটিই কেবল মৃ’ত্যুঝুঁ’কি কমাতে পেরেছে বলে মনে করছে ওই গবেষক দল।

বাংলাদেশ পরিস্থিতি : দেশে আজ মঙ্গলবার পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৫৩ জনের মৃ’ত্যু এবং তিন হাজার ৮৬২ জন আ’ক্রান্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

নতুন আ’ক্রান্তসহ এখন পর্যন্ত দেশে ক’রোনার শি’কার হয়েছেন ৯৪ হাজার ৪৮১ জন। আর মোট মা’রা গেছেন এক হাজার ২৬২ জন।

ক’রোনায় নতুন যে ৫৩ জন মা’রা গেছেন তাদের মধ্যে পু’রুষ ৪৭ জন এবং না’রী ছয়জন। আ’ক্রান্তদের মধ্যে মৃ’ত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ।

এদিকে, ক’রোনা থেকে সুস্থ হয়েছেন আরো দুই হাজার ২৩৭ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ হাজার ২৬৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৮ দশমিক ৩৮ শতাংশ।

বিশ্ব পরিস্থিতি : প্রা’ণঘা’তী ক’রোনাভা’ইরাসেে (কোভিড-১৯) আ’ক্রান্ত হয়ে এ পর্যন্ত বিশ্বে চার লাখ ৩৬ হাজার ৩২২ জন মা’রা গেছেন বলে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া ত’থ্যে জানা গেছে।

এ ছাড়া, আজ মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৮০ লাখ ১৫ হাজার ৫০২ জনে। পাশাপাশি কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ৩৮ লাখেরও বেশি মানুষ।

জেএইচইউর ত’থ্য অনুসারে, ক’রোনায় সবচেয়ে ক্ষ’তিগ্রস্ত যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার পর্যন্ত ২১ লাখ ১৩ হাজার ৩৭২ জন আ’ক্রান্ত হয়েছেন এবং এক লাখ ১৬ হাজার ১৩৫ জনের মৃ’ত্যু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here